সময় প্রবাহ
Select Language ► English Home Page
•  যোগাযোগ   •   দফতর  •
   ফেসবুক     টুইটার     ইন্সটাগ্রাম   
সম্পাদকীয়
প্রচ্ছদ স্বাস্থ্য খেলাধুলা বিনোদন প্রযুক্তি শিক্ষা / জীবিকা ছবির সম্ভার
খাবার দাবার পাত্র-পাত্রী নির্ঘণ্ট হাওড়া বাংলা দেশ বিশ্ব
তাজা খবর তাজা খবর
পাঁচড়া
Scabies
প্রচণ্ড চুলকানি মানেই কি স্কেবিস বা পাঁচড়া, স্কেবিস হলে কিভাবে নিজেকে রক্ষা করবেন।

নিজস্ব প্রতিবেদন: প্রচণ্ড চুলকানি মানেই কি স্কেবিস বা পাঁচড়া, স্কেবিস হলে কিভাবে নিজেকে রক্ষা করবেন। আজকের স্বাস্থ্য বিষয়ক লেখা সেই বিষয়েই । যদিও স্কেবিস বা পাঁচড়া প্রায় ২৫০০ বছর আগে থেকে যুগ যুগ ধরে গ্রীক এবং রোমান সহ বিভিন্ন সভ্যতায় চর্মরোগ সমস্যার কেন্দ্রবিন্দুতে থাকলেও, ১৬৮৭ খৃষ্টাব্দে গিওভ্যানি কোসিমো বনোমো আবিষ্কার করেন যে এই প্রচণ্ড চুলকানির প্রধান কারণ হোলো স্কেবিস মাইট। কথায় বলে সাত জন্মেও যে চুলকানি যায় না সেটাই হোলো স্কেবিস বা পাঁচড়া। সমগ্র পৃথিবীতে প্রায় ২.৪% মানুষ ২০১৫ সালে এই রোগে আক্রান্ত হয়।
icon প্রথম লক্ষণ বা উপসর্গ হিসাবে প্রচণ্ড চুলকানি এবং ছোটো ছোটো ব্রণ মতো দেখতে ফুসকুড়ি দেখা যায়। শুরুতে সারা শরীরেই বিশেষ করে হাতের কব্জিতে, আঙ্গুলের ফাঁকে, বগলে, বস্তি দেশে অসহ্য চুলকানি যা ধীরে ধীরে প্রচণ্ড কষ্টকর রূপ নেয়, এবং এটি বিকশিত হয় দুই থেকে ছয় সপ্তাহ এর মধ্যে। এর পর দ্বিতীয় দফায় পরের ২৪ ঘণ্টার মধ্যে ত্বক বা চামড়ার ওপর কখনো কখনো ছোটো গর্ত ও তৈরি হতে দেখা যায়।
স্পর্শ দ্বারা লিঙ্গভেদ ছাড়াই প্রায় সব বয়সের মানুষেরাই এই রোগে আক্রান্ত হতে পারেন। তবে সাধারনত কিশোর এবং বৃদ্ধদের মধ্যে এর প্রভাব বেশী দেখা যায়।
আক্রান্ত হবার জন্য মাত্র ১০ থেকে ১৫ টি স্কেবিস মাইট ই যথেষ্ট। স্কেবিস বা পাঁচড়া আক্রান্তের মূল কারণ হোলো মাদী মাইট। এরা চামড়ার ভিতরে গর্ত করে বসবাস এবং সহবাস করে, যার ফলস্বরূপ সেই গর্তের মধ্যে প্রচুর পরিমানে ডিম পাড়ে। আর এই ভাবেই যেকোনো প্রানীর সারা শরীরে এরা ছড়িয়ে পড়ে।
এখনো পর্যন্ত এর কোন টীকা আবিষ্কার না হোলেও , বেশ কিছু ঘরোয়া টোটকা আগাম প্রতিরোধক পদক্ষেপ হিসাবে নেওয়া যেতে পারে। যেমন গরম জল, Soapex সাবান দিয়ে পুরো শরীর পরিষ্কার করা, ডীটারজেণ্ট দিয়ে পরিষ্কার করা জামা কাপড় পরা, পরিচ্ছন্ন যায়গায় বসবাস করা, নিম তেল এবং চা-গাছ কে ভেষজ চিকিৎসার একটি ধাপ হিসাবে নেওয়া যেতেই পারে।
তবে এখন বেশ কিছু ওষুধ বাজারে উপলব্ধ আছে যেগুলো স্কেবিস বা পাঁচড়া থেকে সুস্থ হতে খুবই সহায়ক, যেমন permethrin, Demite, crotamiton, এবং lindane creams এবং Ivoral Forte, ivermectin pills। তবে স্কেবিস বা পাঁচড়া কে সঠিক ভাবে এবং দ্রুত নির্মূল করতে সব সময় অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে বলা হয়।

Quick Contact

Contact us today, and get a reply within 24 hours!

© সময় প্রবাহ